ধীর গতির ইন্টারনেটে ইউটিউবের ভিডিও কিভাবে ডাউনলোড করবেন?

ধীর গতির ইন্টারনেটে ইউটিউবের ভিডিও কিভাবে ডাউনলোড করবেন?

 

How to download YouTube video in low-speed internet connection?

প্রথম আড্ডার আগে যখন আমি Matt Cutts এর ভিডিও নিয়ে আলোচনা করেছিলাম, তখন অনেকেই তার ভিডিওটি ইউটিউব থেকে ডাউনলোড করে আমাকে আড্ডাস্থলে নিয়ে যেতে অনুরোদ করেছিল। বাংলাদেশে ইন্টারনেটের ডাউনলোড স্পীড নিয়ে নতুন করে কিছু বলার নেই। তারপরেও গ্রামীনের সীম ব্যবহার করে ভিডিওটি সফলতার সাথে ডাউনলোড করেছিলাম। আজ সেই পদ্ধতিটিই বর্ণনা করব। বলা বাহুল্য ভিডিওটি সাইজ ছিল ২০০ মেগাবাইট, নিতান্তই ছোট ভিডিও না।

এক

আপনার পছন্দমতো ভিডিওটি খুঁজে নিন এবং ব্রাউজার থেকে ভিডিওটির লিংক কপি করুন। যেমন Matt Cutts এর ভিডিওটির লিংক ছিল http://www.youtube.com/watch?v=ecI_hCBGEIM

দুই

এবার KeepVid ওয়েবসাইটে গিয়ে URL চিহ্নিত ঘরে ভিডিওটির লিংকটি বসিয়ে দিন এবং Download বাটনটি ক্লিক করুন। এবার পরের পাতায় ভিডিওটি ডাউনলোডের দুটো অপশন পাবেন, একটি নিন্মমানের ছোট আকারের ফাইল অন্যটি উচ্চমানের বড় আকারের ফাইল ডাউনলোডের অপশন আছে। যেকোন একটি পছন্দ করতে পারেন। তর না সইলে বড়টি বাদ দিয়ে ছোটটি বেছে নিন এবং লিংকটি মাউসের ডানের বাটন ক্লিক করে কপি করে নিন।

স্লো ইন্টারনেটে ইউটিউবের ভিডিও কিভাবে ডাউনলোড করবেন?

তিন

এখন যেকোন ডাউনলোড ম্যানেজারে লিংকটি বসিয়ে ডাউনলোড শুরু করতে পারেন। আর যদি আপনার কম্পিউটারে কোনো ডাউনলোড ম্যানেজার না থাকে, তাহলে Free Download Manager সফটওয়ারটি ডাউনলোড করে ইনস্টল পারেন।

এভাবে ডাউনলোড করলে ভিডিও ডাউনলোডটি সাধারনভাবে ডাউলোডের চেয়ে দ্রুতগতিতে তো হবেই বরং এটি Resume সার্পোটেড হবে এবং বার বার

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s