কম্পিউটার নিয়ন্ত্রণ করুন সহজে

Posted: January 1, 2011 in Internet, Link, Windows

কম্পিউটার নিয়ন্ত্রণ করুন সহজে

ইন্টারনেটের মাধ্যমে দূর থেকে (রিমোট) অন্য কম্পিউটার নিয়ন্ত্রণ এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জনপ্রিয় সফটওয়্যারগুলোর মধ্যে টিমভিউয়ার অন্যতম। তবে লগমিইন দ্বারা আরও সহজেই কম্পিউটার নিয়ন্ত্রণ করা যায়। লগমিইনের আসল সুবিধা হলো, যিনি কম্পিউটার নিয়ন্ত্রণ করবেন তার কম্পিউটারে সফটওয়্যার থাকার দরকার নেই, ওয়েবসাইটের মাধ্যমে কাজটি করা যায়। শুধু ক্লাইন্ট (রিমোট) কম্পিউটারে সফটওয়্যারটি ইনস্টল থাকলেই হয়। আর প্রতিবার গোপন নম্বরের (পাসওয়ার্ড) ঝামেলা নেই।
এ জন্য www.logmein.com সাইটে গিয়ে নিবন্ধন করে সফটওয়্যারটি নামিয়ে নিন। এবার ক্লাইন্ট (রিমোট) কম্পিউটারে সফটওয়্যারটি ইনস্টল করুন। ইনস্টল করার সময় LogMeIn Free অপশনটি নির্বাচন করে ইনস্টল করুন আর যে ই-মেইল দ্বারা নিবন্ধন করেছেন সেই ই-মেইল এবং লগইন পাওসয়ার্ড লাগবে। ইনস্টল করার সময় ইন্টারনেট সংযোগ থাকতে হবে। কম্পিউটারের চলতি ইউজারে কোনো পাসওয়ার্ড সেট করা না থাকলে ইনস্টল করার সময় ওই কম্পিউটারের জন্য একসেস কোড দিতে হবে, যার দ্বারা ভবিষ্যতে কম্পিউটারটিতে প্রবেশ করার সময় লাগবে। লগমিইন সফটওয়্যারটি অপারেটিং সিস্টেম চালুর সঙ্গে সঙ্গে চালু হবে এবং সিস্টেমট্রেতে এর আইকন থাকবে। এভাবে একাধিক কম্পিউটারে সফটওয়্যারটি ইনস্টল করতে পারবেন। সফটওয়্যারটি উইন্ডোজ ছাড়াও ম্যাক অপারেটিং সিস্টেম সমর্থন করে।
এবার www.logmein.com লগইন করে My Computers-এ ক্লিক করলে ইন্টারনেট যুক্ত থাকা কম্পিউটারগুলো অনলাইন অবস্থায় দেখাবে, ইন্টারনেট যুক্ত না থাকলে অফলাইন অবস্থায় থাকবে। এখন যে কম্পিউটারে প্রবেশ করতে চাই সেই কম্পিউটারের ওপরে ক্লিক করুন এবং ওই কম্পিউটারের লোকাল ইউজার এবং পাসওয়ার্ড অথবা কম্পিউটার অ্যাকসেস কোড দিয়ে কম্পিউটারে প্রবেশ করুন। কম্পিউটার নিয়ন্ত্রণের পাশাপাশি ওই কম্পিউটারের ব্যবহারকারীর সঙ্গে চ্যাটিং করা যাবে

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s