ডাউনলোড করে নিন আপনার সম্পুর্ণ ফেসবুক প্রোফাইলের একটি জিপ ফাইল

Posted: January 1, 2011 in Facebook

আমাদের অনেকেরই ফেসবুক প্রোফাইল মাঝে মাঝে ব্লক বা হ্যাক হয়ে যায় ই-মেইল এড্রেস হ্যাক বা অন্য …… যে কোন কারণে তখন আমাদের খুব খারাপ লাগে যে সেই পুরানো ছবি, ভিডিও, নোট, লিংক ইত্যাদি আরও কত কিছু ছিল সব হারিয়ে গেল, যদি ফিরে পাওয়া যেত? কিন্তু এখন আর চিন্তা নেই কারণ ফেসবুক নিজেই নিয়ে এসেছে আপনার প্রোফাইলের ব্যাকআপ যার মাধ্যমে আপনি আপনার কারেন্ট প্রোফাইলের একটি জিপ করা ব্যাকআপ ফোল্ডার ফেসবুক থেকে খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। এর মাধ্যমে আপনি আপনার প্রোফাইলের সব এলবামে আপনার ফ্রেন্ডদের দেয়া সব কমেন্ট এমনকি স্ট্যাটাসে কমেন্ট ও পাবেন। তবে সকল কিছু পাবেন জিপ (সংকুচিত ভাবে, মানে একেবারে হুবহু সাইজের ছবিটি বা ভিডিও টি পাবেন না)। এখন ট্রাই করে দেখা যাক আমি ১০০% শিঊর এটা পেয়ে সবাই উপকৃত হবেন।

যা যা করতে হবেঃ-

প্রথমে আপনার ফেসবুক এর ডান দিকে একাউন্ট অপসন থেকে সেটিংস-এ যান, তারপর যে উইন্ডোটি আসবে সেটার একেবারে নিচের দিকে দেখুন নতুন একটি অপসন যোগ হয়েছে নিচের ছবির-২ মত ঐটাতে ক্লিক করুন তারপর যে উইন্ডো আসবে সেটাতে ডাউনলোড অপসন লিখা থাকবে সেখানে ক্লিক করলে ডাউনলোডের জন্য ফাইল্টি প্রিপেয়ার (এটা ডিপেন্ড করে আপনার প্রোফাইল কতটা হেবি, কতগুলো ছবি, ভিডিও ইত্যাদি আছে আমার প্রোফাইলের সাইজ ছিল ৪৫৭ মেগাবাইট এবং ৩০ মিনিটের মত লেগেছিল প্রিপেয়ার হতে) করা হবে যখন প্রিপেয়ার হয়ে যাবে তখন আপনার ফেসবুকে দেয়া ই-মেইল এড্রেসে একটি মেইল পাঠানো হবে যে, আপনার ডাউনলোড রেডী হয়ে গেছে এবং নিচের দেয়া লিংক-এ ক্লিক করলেই ফেসবুক পেইজ-এ চলে যাবে এবং আপনার পাসওয়ার্ড চাইবে প্রোফাইল যাচাইয়ের জন্য এবং তারপরই ডাউনলোড শুরু হয়ে যাবে এবং আপনি পেয়ে যাবেন আপনার ব্যাকআপ ফাইল্টি। নিচের দেয়া ছবিগুলো দেখুন আরও ক্লিয়ার হইয়ে যাবেন।

স্টেপ ১: প্রথমেই ডানদিকের একাউন্ট-এ ক্লিক করে একাউন্ট সেটিংস-এ যান।

স্টেপ ২: একদম নিচে ডিএক্টিভেট বাটনের আগের অপসনটিতে ক্লিক করুন।

স্টেপ ৩: ডাউনলোড বাটন টিতে ক্লিক করলেই আপনার ফাইল্টি প্রিপেয়ার করা হবে।

স্টেপ ৪: প্রিপেয়ারে পর আপনার মেইলে এইরকম একটি মেসেজ আসবে এবং তাদের দেয়া লিংকে ক্লিক করলেই ব্যস ফেসবুকে চলে যাবে এবং পাসওয়ার্ড যাচাইয়ের পর ডাউনলোড শুরু হইয়ে যাবে।

স্টেপ ৫: আপনার পাসওয়ার্ড প্রবেশ করে কন্টিনিও তে ক্লিক করুন এবং ডাউনলোড শুরু হয়ে যাবে।


ব্যস তারপর আপনার কাজ শেষ, পেয়ে যাবেন আপনার ব্যাকআপ ফাইলটি আর কোন চিন্তা নেই ফেসবুক হ্যাক নিয়ে। কোন সমস্যা হলে জানাবেন।

বিঃদ্রঃ মনে রাখবেন জিপ করা ফাইল্টি অবশ্যই আনজিপ করে নিবেন না হলে এইচ.টি.এম.এল. পেইজগুলোর ইমেজ, ভিডিও ইত্যাদি কাজ করবে না  ঠিকমত

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s